ইসলামপুরে ৭০ হাজার ৫৬৭ জন অতি দরিদ্র পাবেন নগদ টাকা

দরিদ্র

জামালপুরের ইসলামপুর উপজেলার ১২টি ইউনিয়নে ৫৯ হাজার ৫৬৬টি এবং পৌর শহরের ৪ হাজার ৬২১ জন অতি দরিদ্র ও হতদরিদ্র পরিবার ঈদুল ফিতরে ভিজিএফ কার্ডের অনুকূলে এবং মানবিক সহায়তা হিসেবে ১২টি ইউনিয়ন ও পৌরসভা ৬ হাজার ৪০০ পরিবার পাচ্ছেন নগদ টাকা ।

জানা গেছে, ভিজিএফ কুলকান্দি ইউনিয়নের ৪ হাজার জনের অনুকূলে ১৮ লাখ টাকা, বেলগাছা ইউনিয়নে ৪ হাজার ৯২৭ জনের অনুকূলে ২২ লাখ ১৭ হাজার ১৫০ টাকা, চিনাডুলী ইউনিয়নে ৫ হাজার ৩৯৯ জনের ২৪ লাখ ২৯ হাজার ৫৫০ টাকা, সাপধরী ইউনিয়নে ৩ হাজার ৯১৫ জনের ১৭ লাখ ৬১ হাজার ৭৫০ টাকা, নোয়ারপাড়া ইউনিয়নে ৫ হাজার ৯১২ জনের ২৬ লাখ ৬০ হাজার ৪০০ টাকা, সদর ইউনিয়নে ৪ হাজার ৭০০ জনের ২১ লাখ ১৫ হাজার টাকা, পার্থশী ইউনিয়নে ৫ হাজার ৫০৬ জনের ২৪ লাখ ৭৭ হাজার ৭০০ টাকা, পলবান্ধা ইউনিয়নে ৪ হাজার ১০০ জনের ১৮ লাখ ৪৫ হাজার টাকা, গোয়ালেরচর ইউনিয়নে ৫ হাজার ২৯৭ জনের ২৩ লাখ ৮৩ হাজার ৬৫০ টাকা, গাইবান্ধা ইউনিয়নে ৬ হাজার ২১৫ জনের ২৭ লাখ ৯৬ হাজার ৭৫০ টাকা, চরপুটিমারী ইউনিয়নে ৫ হাজার ১৯৫ জনের ২৩ লাখ ৩৭ হাজার ৭৫০ টাকা ও চরগোয়ালীনি ইউনিয়নে ৪ হাজার ৪০০ জনের ১৯ লাখ ৮০ হাজার ও পৌর শহরে ৪ হাজার ৬২১ জনের ২০ লাখ ৭৯ হাজার ৪৫০ টাকা অনুক‚লে ২ কোটি ৮৮ লাখ ৮৪ হাজার ১৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

- Advertisement -

জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বরাদ্দকৃত অর্থ থেকে ঈদুল ফিতর উপলক্ষে উপজেলার ১২টি ইউনিয়নের ও পৌর সভায় ২ কোটি ৮৮ লাখ ৮৪ হাজার ১৫০ টাকা। পরিবার প্রতি ৪৫০ টাকা সহায়তার জন্য পাচ্ছেন। বন্যা আক্রান্ত, অন্যান্য দুর্যোগাক্রান্ত, দুঃস্থ, অতিদরিদ্র অগ্রাধিকার পরিবার পাবেন ভিজিএফের টাকা।

এ ছাড়াও উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা গেছে, মানবিক সহায়তা হিসেবে উপজেলার ১২টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নের ২ লাখ ৫০ হাজার টাকা করে ৩০ লাখ টাকা ও পৌর সভায় ২ লাখ টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে। এসব ইউনিয়নের দরিদ্র ও দুঃস্থ ব্যক্তিদের মাঝে জনপ্রতি নগদ ৫০০ টাকা করে বিতরণ করা হবে।

ইসলামপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু জানান, এসব ভিজিএফ উপকারভোগীদের নির্বাচিত করতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদকে কমপক্ষে ৭০ ভাগ মহিলাকে অন্তভুক্ত করে ঈদুল ফিতরের আগেই বিতরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়াও মানবিক সহায়তা কর্মসূচীর অংশ হিসেবে সরকারের নির্দেশ মোতাবেক করোনার সময়ে হত দরিদ্র ও কর্মহীন মানুষের মাঝে বিতরণের নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার মতামত দিন
- Advertisement -