সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে বিজিবির অনেক সুনাম রয়েছে; ধর্ম প্রতিমন্ত্রী

Jamalpur_BGB

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, সরকার বিজিবির সাংগঠনিক কাঠামোতে ব্যাপক পরিবর্তন এনে বিজিবিকে ত্রিমাত্রিক বাহিনীতে উন্নীত করেছে। বিজিবি আজ জল, স্থল ও আকাশ পথে দায়িত্ব পালনে সক্ষম। সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে দেশে-বিদেশে বিজিবির অনেক সুনাম রয়েছে। বিজিবিকে একটি অত্যাধুনিক ও আন্তর্জাতিক মানসম্পন্ন সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

১৭ জুলাই সকালে জামালপুর ব্যাটালিয়ন (৩৫ বিজিবি) ক্যাম্প মাঠে আয়োজিত ৯৬তম ব্যাচের নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্মপ্রতিমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে বিজিবির সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল বেনজীর আহমেদ এবং জামালপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুনতাছির মামুন উপস্থিতি ছিলেন।

- Advertisement -

নবীন সৈনিকদের উদ্দেশ্যে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সীমান্তে চোরাচালান রোধ ও দেশের সার্বভৌমত্ব সুরক্ষায় তোমাদের পেশাগত দক্ষতা অর্জন এবং সুশৃংখল ও উন্নত চরিত্রের অধিকারী হতে হবে। বিভিন্ন প্রতিকূলতার মাঝেও থাকতে হবে সুদৃঢ়, নির্লোভ ও নির্ভিক। সকল প্রকার লোভ লালসার উর্ধ্বে থেকে তোমাদেরকে দায়িত্ব পালন করে যেতে হবে। দেশের মানুষের কাছে যেন তোমাদের চারিত্রিক দৃঢ়তা ও গুণাবলী প্রশংসিত হয়।

বিজিবির উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের কথা উল্লেখ করে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট-এর অংশ হিসেবে দেশের সীমান্তে নতুন নতুন বিওপি ও বিএসসি নির্মাণসহ অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, এটিভি ও অত্যাধুনিক এপিসি, রায়ট কন্ট্রোল ভেহিক্যাল, ভেহিক্যাল স্ক্যানার ও দ্রুতগামী জলযান সংযোগ করা হয়েছে। এছাড়াও অতিসম্প্রতি এই বাহিনীতে অত্যাধুনিক এন্টি ট্যাঙ্ক গাইডেড উইপন সংযোজন করা হয়েছে। বিজিবির প্রশিক্ষণ কর্মকান্ডের কলেবর বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখে চুয়াডাঙ্গায় আরেকটি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে বলেও উল্লেখ করেন ধর্ম প্রতিমন্ত্রী।

এর আগে ধর্ম প্রতিমন্ত্রী ও বিজিবির উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ৯৬তম রিক্রুট ব্যাচের ইনচার্জ মেজর মো. এহসানুল হুদার পরিচালনায় বিজিবির প্রশিক্ষণপ্রাপ্ত নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। পরে ধর্ম প্রতিমন্ত্রী বিজিবির ৯৬তম রিক্রুট ব্যাচের সেরা চৌকস নবীন সৈনিক হিসেবে প্রথম স্থান অধিকারী শাকিল আহমেদ ও অন্যান্য বিষয়ে সেরা নবীন সৈনিকদের হাতে সম্মাননা পুরস্কারের ক্রেস্ট তুলে দেন। বিজিবির জামালপুর ব্যাটালিয়ান প্রশিক্ষণ কেন্দ্রে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কোম্পানি ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ কোম্পানির অধীনে ২০৯ জন নবীন বিজিবি সৈনিক ২৪ সপ্তাহের মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেন।

আপনার মতামত দিন
- Advertisement -