স্মার্টফোন চুরি বা হারিয়ে গেলে আর দুশ্চিন্তা নয়

ফাইল ছবি
আপনার স্মার্টফোন চুরি বা হারিয়ে গেছে! দুশ্চিন্ততা করার কোনো কারণ নেই। আপনি ইচ্ছে করলেই আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি লক করে ব্যবহারের অনুপযোগী করে দিতে পারেন। অতিশীঘ্রই এই সুখবর টি পেতে যাচ্ছেন আপনি।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BRTC) জনিয়েছেন, এবার থেকে চুরি হয়ে যাওয়া বা হারিয়ে যাওয়া মোবাইল ফোনকে আপনি লক করে ফেলতে পারবেন। আগামী (২৩ জানুয়ারি ২০১৯) থেকে ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপম্যান্ট আইডেন্টি (IMEI) NUMER DATA BASE সেবা চালু হতে যাচ্ছে। IMEI DATA BASE মধ্যে ব্যবহারকারীর মোবাইল ফোনের সিরিয়াল নম্বর, সিম কার্ডের নম্বর এবং জাতীয় পরিচয়পত্রের তথ্যাদি নিরাপদভাবে সংরক্ষণ করে রাখা হবে।
এর ফলে, মোবাইল ফোন চুরি বা হারিয়ে গেলে এই ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় ফোনটিকে লক করে দেয়া যাবে। সংশ্লিষ্টরা আশা করছেন, এই প্রযুক্তির মাধ্যমে মোবাইল ফোন চুরি- ছিনতাই হওয়ার হার কমে আসবে।
আপনি সহজেই জেনে নিতে পারেন আপনার মোবাইল ফোনটির সিরিয়াল নম্বর, IMEI নম্বর ইত্যাদি তাদের ডাটাবেসে সংরক্ষিত আছে কি না। এর জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে মোবাইল ফোনের IMEI নম্বরটি লিখে 16002 নম্বরে মেসেজ পাঠিয়ে জেনে নিতে পারেন।
প্রতিবেদক/ডিএন/ মোঃনয়ন,মুন্সীগঞ্জ প্রতিনিধি
আপনার মতামত দিন
- Advertisement -

একটি মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.